১২০০+ বাংলা ফ্রন্ট ডাউনলোড

আমাদের মাতৃভাষা বাংলা। বাংলা ভাষার প্রতি আমাদের সবারই একটা অন্যরকম আগ্রহ আছে। টাইপ করার জন্য বা বিভিন্ন ডিজাইনের কাজে আমরা কম্পিউটারে বিভিন্ন রকমের বাংলা ফন্ট ডাউনলোড এবং ইন্সটল দিয়ে থাকি। একটা সময় বাংলা ফন্ট খুব একটা সমৃদ্ধশীল ছিল না। বর্তমান ডিজিটাল যুগে বাংলা ফন্ট ডেভলপারদের অসীম আগ্রহ এবং অক্লান্ত পরিশ্রমের ফলে অনলাইনে বাংলা ফ্রী ফন্ট এবং বাংলা স্টাইলিস্ট ফন্টের এর এক বিশাল ভান্ডার তৈরি হয়েছে।



আপনি বর্তমানে অনলাইনে অনেক ধরনের, বিভিন্ন ডিজাইনের বাংলা ফন্ট পাবেন, যেগুলো ব্যবহার একদম ফ্রি। এই ফন্টগুলো দেখতে বেশ আকর্ষনীয় এবং ব্যবহার অত্যন্ত সুবিধাজনক। আজ আমরা ফ্রী বাংলা ফন্ট নিয়ে আলোচনা করব। আমরা আপনাদেরকে প্রায় এক হাজার বাংলা ফন্ট বিনামূল্যে ডাউনলোড করার লিংক দেব।

কিছু পরিচিত বাংলা ফন্ট সাইটের লিংক

১. ফন্টবিডি

ফন্টবিডি এই সাইটটাও প্রথম সারির ফন্ট সাইট। এখানেও অসংখ্য প্রিমিয়াম এবং ফ্রি ফন্ট পাবেন। তবে ফাইলগুলো কারো সাথে শেয়ার করতে পারবেন না, অর্থ্যাৎ নন ওপেন সোর্স।

বাংলা অক্ষরে নতুন নতুন ফিচার যোগকরণ, মসৃণ ও আধুনিক যুক্তাক্ষর নিয়ে গবেষণা এবং সর্বোপরি বর্ণকে সজ্জিতকরণের জন্য সকল ধরণের কার্যক্রম গ্রহণের লক্ষ্য নিয়ে কাজ করছে ফন্টবিডি। বাংলাদেশের টাইপিং ফাউন্ড্রির মধ্যে অন্যতম এই প্লাটফর্মটি। ফন্টবিডিতে এখন পর্যন্ত ১৫০+ ফন্ট প্রকাশ করা হয়েছে। যার অধিকাংশই ফ্রি। ইন্টারনেটে জনপ্রিয় এসব ফন্ট ১২ লক্ষেরও অধিকবার ডাউনলোড করা হয়েছে।

ফন্টবিডির বৈশিষ্ট্য হচ্ছে তাদের ফন্টগুলো ইউনিকোড এবং আনন্দ কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে। এছাড়াও তাদের সকল ফন্ট স্মার্টফোন, কম্পিউটার, ট্যাব এবং টাইপ রিডিং করে এমন সকল সফটওয়্যারে ব্যবহার করা সম্ভব।

২. লিপিঘর

লিপিঘরে অসংখ্য বাংলা ফ্রি ও প্রিমিয়াম ফন্ট পেয়ে যাবেন। বাংলা ফন্টের ডিজাইনকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে লিপিঘর। বাংলা ফন্টের সবচেয়ে বড় বড় সাইট গুলোর মধ্যে এটিই প্রথম সারির সাইট। অসাধারণ এবং মনকাড়া সব ডিজাইন এবং মনমুগ্ধকর মাত্রালতা ব্যবহারে তাদের তৈরি বাংলা ফন্টগুলো পেয়েছে নতুনত্ব। লিপিঘরের বাংলা স্টাইলিশ ফন্টগুলো আপনি একবার দেখেই মুগ্ধ হতে বাধ্য। ইতোমধ্যেই লিপিঘর প্রায় ১৭০ ফন্ট তৈরির মাইলফলক স্পর্শ করেছে। যা প্রায় ৪ কোটি+ বার ডাউনলোড করা হয়েছে।

লিপিঘরের ফন্টগুলো ওপেন সোর্স নয়। আপনি এখান থেকে ফন্ট ডাউনলোড করে নিজে ব্যবহার করতে পারবেন। তবে ফন্ট ফাইল কোনো ভাবেই অন্য কারো কাছে শেয়ার করতে পারবেন না। 

৩. অক্ষর ৫২

www.okkhor52.com

অক্ষর ৫২ মূলত লিপিঘরেরই একটি ফন্ট প্রজেক্ট। এখানের অধিকাংশ ফন্টই ওপেন সোর্স ফন্ট। অর্থ্যাৎ আপনি ফন্টগুলো যে কারো সাথে শেয়ার করতে পারবেন। এছাড়াও আপনি ফন্ট ফাইলগুলো এডিট করেও ব্যবহার করতে পারবেন।

এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে। এছাড়াও তাদের সকল ফন্ট স্মার্টফোন, কম্পিউটার, ট্যাব এবং টাইপ রিডিং করে এমন সকল সফটওয়্যারে ব্যবহার করা সম্ভব।

৪. বর্ণশোভা

www.barnoshova.com

সাইদ আলমগীর স্যারের সাইট।এখানের ফন্টগুলো ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। তবে ওপেন সোর্স নয়।এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে। 

৫. বাংলাবর্ণ

www.banglaborno.net

এখানে মাশবিক ম্যাথিউ এর সুন্দর সুন্দর টাইপোগ্রাফিক ফন্ট পাবেন। ফ্রি এবং প্রিমিয়াম। ওপেন সোর্স নয়।এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে।

৬. টাইপোবাজ

www.typobaaz.com

বাংলা বর্ণমালা নিয়ে নানা গবেষণা, বাংলা ভাষার ফন্টের উন্নয়ন, বাংলা ফন্ট জগতে বৈচিত্র্য এবং প্রাচুর্য নিয়ে আসা, বাংলা ভাষাকে সংরক্ষণ এবং সহজীকরণকে মূল লক্ষ্য রেখে তারা নিয়মিত কাজ করে।নতুন সাইট। ফন্ট আসবে আরো।

নন ওপেন সোর্স।এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে।

৭. বাঙ্গালী ফন্ট

www.bengalifonts.net

এখানে জনাব মোস্তফা জব্বারের অনেকগুলো ফন্ট পেয়ে যাবেন।ওপেন সোর্স ও নন ওপেন সোর্স দু'রকম ফন্টই এখানে পাবেন।এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে

৮. বর্ণ ৫২

www.borno52.com

ফ্রি এবং কালার প্রিমিয়াম ফন্ট পাবেন এখানে। অপেন সোর্স নয়।এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে

৯. ইন্ডিয়ান ফন্ট ফাউন্ডারি

www.indiantypefoundry.com

এখানে কিছু অতি পরিচিত ফন্ট পাবেন। যেমন অখন্ড বাঙালি। তবে সেগুলো প্রিমিয়াম। 

১০. ফন্টলিপি

www.fontlipi.com

নতুন সাইট। ফ্রি এবং প্রিমিয়াম উভয় ধরনের ফন্ট পাবেন এখানে।এই ফন্টগুলো ইউনিকোড এবং ANSI কপিউটারের (বিজয়) কিবোর্ড লেআউট অনুসারে ব্যবহার করা যাবে।


Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post